আযান ভালো লাগতো,তবে কোনো একদিন আমি মুসলিম হবো সেটা কখনো ভাবিনি !

আফ্রিকার দেশ বেনিনের নাগরিক চিবু জেবিতোলোসি গেবাগিজি। স্কলারশিপ নিয়ে ২০১৭ সালে পড়তে যান তুরস্কে। আঙ্কারা ইউনিভার্সিটিতে প্রাণিবিদ্যার উপর পিএইচডি করছেন ২৭ বছর বয়সী চিবু।

সেখানে নিজের এক শিক্ষকের মাধ্যমে অনুপ্রাণিত হয়ে ইসলাম গ্রহণ করেন তিনি। তুরস্কে আসার আগে চিবু বেনিন ইউনিভার্সিটিতে পড়াশোনা করতেন। যখন তার ১৭ বছর বয়স, তখন ওই বিশ্ববিদ্যালয়ে একদল মুসলিম শিক্ষার্থীর সঙ্গে তার পরিচয় হয়। সেই থেকে ইসলাম সম্পর্কে কিছুটা জানাশোনা।

চিবু বলেন, ‘আমি আযান শুনতে পেতাম এবং এটা আমার ভালো লাগতো। কিন্তু কোনো একদিন আমি মুসলিম হবো সেটা কখনো ভাবিনি।’ চিবুকে তার মুসলিম কাজিন আতিকো আমাদো গত বছর পবিত্র রমজান মাসে আসমা কোপরু ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের ইফতার অনুষ্ঠানে আমন্ত্রণ জানান।

তিনিও আঙ্কারায় পড়াশোনা করছেন। চিবু বলেন, ‘আমি সেখানে গিয়েছিলাম, কিন্তু আমি মুসলিম ছিলাম না। তবে আমি আমার মুসলিম বন্ধুদের প্রতি সংহতি জানাতে ১৪টা রোজা রাখি। মূলত এর মাধ্যমেই আমি ইসলামকে উপলব্ধি করতে শুরু করি।’

চিবুর বন্ধুদের একজন মালির নাগরিক মাহমুদ কোন্তা। তিনি আঙ্কারা ইউনিভার্সিটিতে ধর্মতত্ত্ব পড়ছেন। তিনি চিবুকে হযরত মুহাম্মদ (সা.) এর জীবনী শোনাতেন। চিবু বলেন, ‘আমি ইসলাম গ্রহণের আগে কিছু দিন কোরআন অধ্যায়ন করেছি।

আমার পিএইচডি সুপারভাইজর জেহরা সারিজিজেক আমার বিশ্বাস নিয়ে বিভিন্ন প্রশ্ন করতেন এবং আমাকে ইসলাম গ্রহণে উৎসাহিত করতেন।’ তিনি বলেন, ‘আমার ইসলাম গ্রহণের সিদ্ধান্ত আমার অনেক খ্রিস্টান বন্ধু মেনে নিতে পারেনি। কিন্তু ইসলাম গ্রহণের কারণে আমি মোটেও অনুতপ্ত নই। আমি প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়ি।’

আরো পড়ুন-বিশ্ববিদ্যালয়ে কোরআনের অনুবাদ পড়ানোর প্রস্তাব পাস করল পাকিস্তান

দেশের সব বিশ্ববিদ্যালয় পবিত্র কোরআনের অনুবাদ শিক্ষাদানের প্রস্তাব অনুমোদন দিয়েছে পাকিস্তানের জাতীয় সংসদ।

সোমবার দেশটির সংসদ বিষয়কমন্ত্রী আলী মোহাম্মদ খানের উত্থাপিত প্রস্তাবট সর্বসম্মতিক্রমে পাস হয় বলে জিয়ো নিউজ উর্দূর খবরে বলা হয়েছে।

স্পিকার আসাদ কায়সারের সভাপতিত্বে চলা জাতীয় পরিষদের অধিবেশনে তিনি এ প্রস্তাবনা পেশ করেন।

এতে বলা হয়, কোরআনের উর্দূ অনুবাদ পাঠদানের মাধ্যমে আমাদের প্রজন্মের সামনে জ্ঞানের এক নতুন দিগন্ত উন্মোচিত হবে। এ জন্য যেসব প্রদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে অনুবাদসহ কোরআন পড়ানো হয় না সেসব বিশ্ববিদ্যালয়ে অর্থসহ কোরআন পড়ানো উচিত।

পরে সংসদ বিষয়কমন্ত্রীর উত্থাপিত প্রস্তাবটি সংসদে সর্বসম্মতভাবে পাস হয়।

সম্প্রতি পাকিস্তানের সর্বাধিক জনবহুল প্রদেশ পাঞ্জাবের বিশ্ববিদ্যালয়গুলোতে অনুবাদসহ পবিত্র কোরআন শিক্ষার সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

জিয়ো নিউজ জানিয়েছে, ওই বিশ্ববিদ্যালয়গুলোতে ডিগ্রি অর্জনের জন্য অনুবাদসহ কোরআন অধ্যায়ন একটি অপরিহার্য শর্ত।

আরো পড়ুন-এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান আয়া সোফিয়াকে আবারো মসজিদে পরিণত করার পর এবার ইসরাইলের কাছ থেকে “আল-আকসা মসজিদকে মুক্ত করার” প্রতিশ্রুতি দিয়েছেন।

গত শুক্রবার তিনি এ ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে দ্য জেরুসালেম পোস্ট।

গীর্জা থাকার পর আয়া সোফিয়াকে ১৪৫৩ সালে মসজিদে রুপান্তরিত করেন উসমানিয় সুলতান মেহমুদ আল ফাতিহ। পরে ১৯৩৪ সালে তা যাদুঘরে রূপান্তরিত হয়েছিল। আয়া সোফিয়াকে আবারো মসজিদে রুপান্তরের ঘোষণা দেয়া হয়।

আয়া সোফিয়াকে মসজিদে পরিণত করার ঘোষণার পর আল-আকসা মসজিদকে মুক্ত করার বার্তা দেয়া হয়েছে তুর্কি প্রেসিডেন্টের ওয়েবসাইটে।

বলা হয়েছে, আয়া সোফিয়ার পুনরুত্থান হলো বিশ্বজুড়ে মুসলমানদের আবারো কতৃত্বের প্রথম পদক্ষেপ…আয়া সোফিয়ার এই উত্থান নিপীড়িত, শোষিত মুসলমানদের আশার আলো।

ভাষণটির আরবি অংশে বলা হয়েছে, আয়া সোফিয়াকে মসজিদে পরিণত করা আল-আকসা মুক্তির অংশ। জেরুজালেমের পুরানো শহর যেখানে আল-আকসা মসজিদ রয়েছে তা নিয়ন্ত্রণ থেকে ইসরাইলকে বিতাড়িত করার ইঙ্গিত দেয়া হয়েছে।

এরদোগান ইসরাইলের চরম সমালোচক হিসেবেই পরিচিত।