জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য হিসেবে পুনর্নির্বাচিত পাকিস্তান

জাতিসংঘের মানবাধিকার পরিষদ-ইউএনএইচআরসি’র সদস্য হিসেবে পুনর্নির্বাচিত হয়েছে পাকিস্তান। ইউএন সাধারণ অধিবেশনের সদস্যদের ১৯৩টি ভোটের মধ্যে ১৬৯টি পেয়ে দেশটি ফের সদস্যপদ অর্জন করে।

মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। তাতে জানানো হয়, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চারটি সদস্য পদের জন্য পাঁচটি দেশ ভোটে লড়েছিল। তাতে পাকিস্তান সর্বোচ্চ ভোট পায়।

পাকিস্তান ২০১৮ সালের জানুয়ারি থেকে ইউএনএইচসিআরসি’র সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছে। ২০০৬ সালে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সর্বোচ্চ পরিষদের প্রতিষ্ঠার পর এই নিয়ে পঞ্চমবারের মতো এর সদস্য হিসেবে নির্বাচিত হলো দেশটি।

মঙ্গলবার ৪৭ সদস্যের এই পরিষদের ১৫টি শূন্যপদে নির্বাচনের আয়োজন করে জাতিসংঘ সাধারণ পরিষদ। নির্বাচনের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করা সৌদি আরবের ভরাডুবি হয়েছে। সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে শক্তিশালী দুই দেশ চীন ও রাশিয়া।

মানবাধিকার পরিষদে পাকিস্তানের পুনর্নির্বাচিত ‘গুরুত্বপূর্ণ অর্জন’ হিসেবে উল্লেখ করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।

আরও পড়ুন

আর্মেনিয়াকে হটিয়ে আরো ৮ এলাকা পুনরুদ্ধার করলো আজেরি বাহিনী

আর্মেনিয়ার অবৈধ দখলদারিত্ব থেকে আরো ৮টি এলাকা পুনরুদ্ধার করেছে আজারবাইজানের সেনাবাহিনী। আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বুধবার এই ঘোষণা দেন।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক পোস্টে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেন,‘আজারবাইজানের গৌরবান্বিত সামরিক বাহিনী নাগার্নো-কারাবাখের ফুজুলি জেলার গারাদাগলি, খাতুনবুলাগ, গারাকল্লু গ্রাম এবং খোজাবেন্দ জেলার বুলুতান, মালিকজানলি, কামারতুক, তেকে ও তাগাসের গ্রাম আর্মেনিয়ার দখলদারিত্ব থেকে পুনরুদ্ধার করেছে। আজারবাইজানের সেনাবাহিনী দীর্ঘজীবি হোক! কারাবাখ আজারবাইজানের!’

এর আগে আর্মেনিয়ার সেনাবাহিনীর দখলদারিত্ব থেকে সেব্রেইল, হাদরুতসহ ৩০টিরও বেশি গ্রাম সেনা অভিযানের মাধ্যমে পুনরুদ্ধারের ঘোষণা দেয় আজারবাইজান।

এদিকে ২৭ সেপ্টেম্বর থেকে দুই দেশের মধ্যে শুরু হওয়া এই যুদ্ধে এখন পর্যন্ত আর্মেনিয়ার হামলায় ৪৩জন বেসামরিক আজেরি নাগরিক নিহত হয়েছেন। বুধবারও আর্মেনিয়ার হামলায় এক বেসামরিক আজেরি নাগরিক নিহত হন। পাশাপাশি হামলায় এখন পর্যন্ত ২০৬ জন বেসামরিক আজেরি নাগরিক আহত হয়েছেন। সূত্র : ইয়েনি শাফাক